সংস্থার সংক্ষিপ্ত বর্ণনা/পটভূমি

Horizon 128pxসংস্থার সংক্ষিপ্ত বর্ণনা/পটভূমি: আজ থেকে চার দশক আগে ১৯৭২ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশের একটি প্রত্যন্ত অঞ্চলে ক্ষুদ্রাকারে ত্রাণ ও পূনর্বাসন প্রকল্পের মাধ্যমে ব্র্যাকের সূচনা ঘটে। ব্র্যাক প্রতিষ্ঠার কিছুদিন পরই আমরা উপলব্ধি করি, কেবল ত্রান ও পূনর্বাসন দিয়ে আমাদের দেশের দারিদ্র্যের অন্তর্নিহিত সমস্যাগুলোর সমাধান করা যাবে না। এর জন্য প্রয়োজন দীর্ঘমেয়াদি কর্মকৌশল যা দারিদ্র্যের বহুমূখি কারণকে সনাক্ত করবে। পরবর্তীকালে উন্নয়নের ক্ষেত্রে দীর্ঘ পদক্ষেপ ফেলে বাংলাদেশ অনেকটা পথ অতিক্রম করেছে। আমরা আমাদের অর্জিত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আরও ১০ টি দেশে কর্মসূচি পরিচালনা করছি। সকল ক্ষেত্রে ব্র্যাকের মূল রুপকল্প ও লক্ষ্য একই রয়ে গেছে : জনগনের ক্ষমতায়ন এবং দারিদ্র্য, অশিক্ষা, ব্যাধি ও সামাজিক অবিচারমুক্ত সমাজ গঠন। বিশ্ব এখন বহুবিধ জটিল চ্যালেঞ্জের মোকাবেলা করছে। উন্নয়নশীল জাতিগুলোর জন্য যে শক্তি ও সম্ভাবনার যথাযথ ব্যবহার আমরা করতে পারি নি তা হচ্ছে নারীশক্তি।জেন্ডারসাম্য অর্জন শুধু যে আমার জীবনের সবচেয়ে বড় অসমাপ্ত কাজ তা-ই নয়, আমাদের সমসাময়িক কালও এ কাজটি সম্পন্ন করতে সমর্থ হয় নি। ব্র্যাকের চল্লিশ বছর উদযাপন উপলক্ষে আমরা এই মর্মে আমাদের অঙ্গীকার পূনব্যক্ত করছি, যে জনগোষ্ঠী আজও সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতির বাইরে অবস্থান করছে, আমরা তাদেরকে আমাদের কর্মকান্ডের আওতায় নিয়ে আসব। স্যার ফজলে হাসান আবেদ প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন

Chairman Message

Fazle-Hasan-AbedIt has been four decades since BRAC,s inception in February of 1972 as a small relief and rehabilitation project in a remote corner of Bangladesh. Soon after BRAC was founded, we realized that relief and rehabilitation alone would not solve the entrenched problem of poverty in our country. For that, we would need a long term approach that addresses the many causes of poverty.
Bangladesh has made tremendous strides since then, and our experience has led us to 10 other countries. BRAC,s original vision and mission remain the same: to empower people and communities in situations over poverty, illiteracy, disease and social injustice.
The world now faces numberous and complex challenges. Women remain the greatest source of untapped potential for developing nations, and I strongly believe that achieving gender equality remains the greatest unfinished task not only of own life's works, but of our time. As BRAC celebrates its 40th anniversary, we reaffirm our promise to bring into the fold those who remain excluded from social and economic progress.

Sir Fazle Hasan Abed